Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

আমাদের অর্জন সমূহ

১)   রেকর্ডরুম নির্মাণ

দীর্ঘদিনের অপরিকল্পিত ও অবিন্যস্ত অবস্থায় সংরক্ষিত নথিসমূহ আধুনিক রেকর্ডরুম নির্মাণ করে পরিকল্পিত উপায়ে সংরক্ষণ করা হচ্ছে। পূর্বে যথাযথভাবে নথি সংরক্ষণের অভাবে অনেক নথি নষ্ট হয়ে গেছে আবার অনেক নথি খুঁজে পাওয়া যেতো না। তাছাড়া অবিন্যস্ত অবস্থায় নথী খুঁজে বের করতে প্রচুর সময় ব্যয় হতো। সুবিন্যস্ত ও পরিকল্পিত উপায়ে নথি সংরক্ষণ শতভাগ নিশ্চিত করা হয়েছে। পূর্বে যে নথি খুঁজে বের করতে এক সপ্তাহ সময় লাগতো এখন তা মাত্র ১০ মিনিটেই বের করা সম্ভব হয়েছে। তাছাড়া এখন নথি হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়ার আশংকাও নেই।

২) অফিস ব্যবস্থাপনায় আইসিটি :

এ অফিসে ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। নামজারী পর্চা, চাহিত নকল ইত্যাদি কম্পিউটার কম্পোজ করে সরবরাহ করা হচ্ছে। উর্ধ্বতন ও অধ:স্তন অফিসসমূহে ই-মেইলের মাধ্যমে চিঠিপত্র ও প্রয়োজনীয় তথ্যাদি আদান-প্রদান করা হচ্ছে। এছাড়া সরকারি খাস সম্পত্তির তথ্যাবলী, রেকর্ডরূমের তথ্যাবলী, বিবিধ মোকদ্দমার তথ্যাবলী, নামজারী ও জমাভাগের তথ্যাবলী ইত্যাদি কম্পিউটারাইজ্্ড পদ্ধতিতে সংরক্ষণ করা হচ্ছে। পূর্বে অধ:স্তন অফিসগুলোতে যোগাযোগ ছিলো সময় সাপেক্ষ। প্রয়োজনীয় চিঠিপত্র আদান প্রদানে প্রচুর সময় ব্যয় হতো। তাছাড়া সরকারি খাস সম্পত্তির তথ্যাবলী, রেকর্ডরূমের তথ্যাবলী, বিবিধ মোকদ্দমার তথ্যাবলী, নামজারী ও জমাভাগের তথ্যাবলী ইত্যাদি বিছিন্নভাবে থাকায় তথ্য পেতে প্রচুর সময় ব্যয় হতো।  বর্তমানে অনলাইনের মাধ্যমে অধ:স্তন অফিসের যোগাযোগ সহজতর হয়েছে এবং ইমেইলের মাধ্যমে চিঠিপত্র আদান প্রদানের কারণে অফিস ব্যবস্থাপনায় গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। তাছাড়া তৎক্ষনিকভাবে খাস সম্পত্তির তথ্যাবলী, রেকর্ডরূমের তথ্যাবলী, বিবিধ মোকদ্দমার তথ্যাবলী, নামজারী ও জমাভাগের তথ্যাবলী ইত্যাদি পাওয়া সহজ হয়েছে।

৩)  গণশুনানী :
গণশুনানীর মাধ্যমে সেবাপ্রার্থীদের চাহিত সেবা ও অভিযোগের বিষয়ে সরাসরি সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে সহকারী কমিশনার (ভূমি) সেবা নিশ্চিত করণে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারেন। পূর্বে গণশুনানীর ব্যবস্থা না থাকায় সহকারী কমিশনার (ভূমি) সরাসরি সেবাপ্রার্থীদের অভিযোগ, মতামত ইত্যাদি জানতে পারতেন না। বর্তমানে সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক প্রতিটি কর্মদিবসে সরাসরি   গণশুনানী ব্যবস্থা করা হয়েছে এবং সেবাপ্রাথী অভিযোগ/ মতামতসহ দ্রুত সেবার বিষয়টি ১০০% নিশ্চয়ত করা হয়েছে।  

 

৪) ইউনিয়ন ভূমি অফিসের সাথে ই-মেইল ও ভিডিও কনফারেন্সের ব্যবস্থা :
সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসের সাথে আন্ত:যোগাযোগে গতিশীলতা বৃদ্ধি করার মাধ্যমে অফিস ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হয়েছে। পূর্বে আন্ত:অফিস যোগাযোগ ছিলো সময় সাপেক্ষ। তাৎক্ষনিক কোন বিষয়ে অধ:স্তন অফিসের সাথে যোগাযোগ করা সম্ভব হতো না। বর্তমানে ইমেইল ও ভিডিও কন্্ফারেন্সের মাধ্যমে তাৎক্ষনিক ভাবে যোগাযোগ করা সম্ভব হচ্ছে। 

 

৫। উপজেলা ভূমি অফিস সমূহে আগত সেবা প্রত্যাশীদের সেবা প্রদানের জন্য ফ্রন্ট ডেক্স খোলা হয়েছে।

     উল্লেখিত ফ্রন্ট ডেক্সের মাধ্যমে সেবা প্রত্যাশীগণকে বিভিন্ন প্রকার তথ্য দিয়ে সহায়তা প্রদান করা হচ্ছে। 

 

৬। ভূমিহীন হিসেবে প্রায় ৫০০ টি পরিবারকে পুনর্বাসিতকরণ।